করোনা : কক্সবাজারে ৪ মাসে আক্রান্ত ৩ হাজার ৩৮৯ জন, মৃত-৬১ এবং সুস্থ ২৬৮০ জন

ডেস্ক রিপোর্ট ◑ কক্সবাজার জেলায় করোনা নমুনা পরীক্ষা কমার সাথে সাথে কমেছে শনাক্তের সংখ্যাও।

জেলায় গত ২ এপ্রিল থেকে ১ আগস্ট পর্যন্ত চারমাসে ২২ হাজার ৩৮৮ জন মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে।কিন্ত ৮ উপজেলার ২৫ লাখ জনসংখ্যা এবং ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীর তুলনায় এ সংখ্যা অতি নগন্য।

মূলত করোনা পরীক্ষায় সরকারের ২০০ ও ৫০০ টাকার ফী চালু এবং সাধারণ মানুষের করোনা নিয়ে অসচেতনার জন্যই এ অবস্থা বলে মনে করছেন স্বাস্থ সংশ্লিষ্ঠরা।

এরই ধারাবাহিকতায় ১ আগস্ট শনিবার ঈদুল আযহার দিন মাত্র ৬৯ জনের করোনা পরীক্ষা করা হয় যার মধ্যে ২ রোহিঙ্গা সহ মাত্র ১৯ জনের করোনা পজেটিভ রিপোর্ট এসেছে। আর নতুন ১৯ জন সহ জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৩ হাজার ৩৮৯ জন। সুস্থ হয়েছে ২ হাজার ৬৮০ জন এবং মৃত্যূবরণ করেছে ৬ রোহিঙ্গা সহ ৬১ জন।

শনিবার কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় পিসিআর ল্যাবে মাত্র ৬৯টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে ১৯টি নমুনার ফল আসে পজিটিভ।। বাকী ৫০টি নমুনা নেগেটিভ আসে। আক্রান্তদের মধ্যে রামুর-১৬ জন,উখিয়ার-১জন এবং রোহিঙ্গা-২জন। এদিন ৩৮জন রোহিঙ্গার করোনা টেস্ট হলে ২ জনের রেজাল্ট পজিটিভ আসে।

এনিয়ে জেলায় ১২০ তম দিনে করোনা রোগীর সংখ্যা দাড়াল মোট ৩ হাজার ৩৮৯ জন।এছাড়া ৭৫ জন রোহিঙ্গাও করোনায় আক্রান্ত হয়েছে।

কক্সবাজার জেলা সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদন সূত্রে জানা গেছে,১ আগস্ট পর্যন্ত কক্সবাজার জেলায় করোনার হটস্পট সদর উপজেলায় আক্রান্ত এবং মৃত্যু সবচেয়ে বেশি।

এখানে মোট আক্রান্ত‘র সংখ্যা ১হাজার ৬০৩ জন এবং সুস্থ হয়েছেন ১২৬৮ জন। এছাড়াও দ্বিতীয় অবস্থানে থাকা চকরিয়া উপজেলায় ৩৭০ জন এবং সুস্থ হয়েছেন ৩৪৬ জন। আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে উখিয়া। এ উপজেলায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪২৩ জন এবং সুস্থ হয়েছেন ২২৫ জন।

এর পরে রয়েছে টেকনাফে পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে ২৯৫ জন এবং সুস্থ হয়েছেন ২৬৮ জন, রামুতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৯৮ জন এবং সুস্থ হয়েছেন ২১০ জন,পেকুয়ায় পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৪০ জন এবং সুস্থ হয়েছেন ১২৫ জন, মহেশখালীতে এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে ১৭৬ জন এবং সুস্থ হয়েছেন ১৫৩ জন এবং কুতুবদিয়ায় এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে ৮৬ জন এবং সুস্থ হয়েছেন ৮২ জন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে আরও জানা গেছে,১ আগস্ট পর্যন্ত জেলায় ২২ হাজার ৩৮৮ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। আর আক্রান্ত হয়েছে ৩ হাজার ৩৮৯ জন।এর মধ্যে হোম আইসোলেশনে রয়েছেন ৫৩৩ জন এবং হাসপাতালে ভতি রয়েছেন ১১৫ জন। এছাড়া আইসোলেশনে রয়েছেন ৬৪৮ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৬৮০ জন।

১ আগস্ট পর্যন্ত কক্সবাজার জেলায় এ পর্যন্ত করোনা কেড়ে নিয়েছে ৬ রোহিঙ্গা সহ ৬১ জনের প্রাণ। এর মধ্যে সদরে ৩৩ জন, চকরিয়ায় ৬ জন, উখিয়ায়-৭ জন, টেকনাফে-৮ জন, মহেশখালীর-১ জন, কুতুবদিয়ায়-২জন, রামুতে ৩ জন, পেকুয়ায় ১জন এবং রোহিঙ্গা ৬জন।

কক্সবাজারস্থ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন (আরআরআরসি) কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয়কারী ডা.আবু তোহা জানিয়েছেন,এ পর্যন্ত ২১৯৪ জন রোহিঙ্গার করোনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৭৫ জন রোহিঙ্গা করোনা পজিটিভ হয়েছেন এবং ২৫ জন সুস্থ হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৬জন। আর রোহিঙ্গা আইসোলেশন ইউনিটে ৪২ জন ভর্তি রয়েছেন।